রানির প্রিয় ঘোড়াগুলো বেঁচে দিচ্ছেন রাজা চার্লস

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার প্রিয় ঘোড়াগুলোর মালিক এখন ছেলে রাজা তৃতীয় চার্লস। তবে রাজকীয় ঐতিহ্য ভেঙে উত্তরাধিকার সূত্রে পাওয়া সেই ঘোড়াগুলো বেঁচে দেয়ার পরিকল্পনা করছেন তিনি। চলতি মাসের শেষের দিকেই অন্তত ১২টি ঘোড়া নিলামে বিক্রি করে দেয়া হবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

জীবিত থাকতে কুকুর ও ঘোড়ার প্রতি ভালবাসার জন্য খ্যাত ছিলেন রানি। মৃত্যুর সময় তিনি ৩৭টি ঘোড়া রেখে গেছেন যেগুলো ঘৌড়দৌড়ের জন্য সেরা। কিন্তু সিংহাসনে বসেই কয়েক দশকের ঐতিহ্য ভাঙতে চলেছেন নতুন রাজা চার্লস। ঘোড়দৌড়ের জন্য সেরা এসব সব ঘোড়ার মধ্যে ১২টি বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিক্রির তালিকায় থাকা ঘোড়াগুলোর মধ্যে রয়েছে জাস্ট ফাইন নামে একটি ঘোড়া। গত মাসে অনুষ্ঠিত এক ঘৌড়দৌড়ে যে কয়টি ঘোড়া জয়ী হয়েছিল তার মধ্যে প্রথমেই জাস্ট ফাইনের নাম রয়েছে। আরেকটির নাম লাভ অ্যাফেয়ার্স। এটা রানিরর খুবই পছন্দের ঘোড়া ছিল। রানির মৃত্যুর দুদিন আগেও এক ঘৌড়দৌড়ে এটা জয়ী হয়েছিল।

রাজপ্রাসাদের একটি সূত্র মতে, ঘোড়াগুলো বিক্রি করে দিলেও ঘৌড়দৌড় শিল্প ও ঐতিহ্যের সঙ্গে রাজপরিবারের যোগাযোগ অব্যাহত রাখতে চান রাজা চার্লস। তবে রানি যতটা যতটা রেখেছিলেন ততটা নয়। বরং বাণিজ্যের দিকটাই বেশি দেখছেন তিনি।

নরফোকের র‌য়্যাল স্যান্ড্রিংহাম আস্তাবলে ৬০টি ঘোড়দৌড়ের ঘোড়া ও ৩৮টি ব্রুড মেরারস ঘোড়া রয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, আস্তাবলটিকে একটা বাণিজ্যিক ঘোড়া প্রজননকেন্দ্রে রুপান্তর করা হবে। আগামী তিন বছর ধরে এ ঘোড়াগুলোকে প্রজনন কাজে লাগানো হবে।

সূত্রটি বলেছে, র‌য়্যাল স্টাডকে তিন বছরের মধ্যে মিউজিয়ামেও রুপান্তর করা হতে পারে। সেক্ষেত্রে এটা হবে চরম লজ্জার। এছাড়া ওই আস্তাবলে আগামী বছরের মধ্যে অন্তত ৩০টি বাচ্চা জন্ম নেবে বলে আশা করা হচ্ছে। যা বিক্রি করে মোটা অঙ্কের একটা অর্থ পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে বেশ কিছু ঘোড়া পেয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সেই থেকে ঘোড়ার প্রতি খুবই অনুরক্ত ছিলেন তিনি। রানিও ঘোড়া বিক্রি করতেন এবং সেটা বছরে মাত্র ৭টা। কিন্তু সঙ্গে সঙ্গে পছন্দ মতো কিনেও আনতেন।

এসব ঘৌড়দৌড় থেকেও প্রচুর অর্থ আয় করতেন রানি। গত বছর অর্থাৎ ২০২১ সাল ছিল সবচেয়ে সফল বছর। ওই বছর রানির মোট ৩৬টি ঘোড়া ঘৌড়দৌড়ে জয়ী হয়েছিল এবং পুরস্কারের অর্থ ছিল ৫ লাখ ৯০ হাজার পাউন্ড।

এসএইচ-১৩/১৮/২২ (আন্তর্জাতিক ডেস্ক)