ছয় মাসের মধ্যে মাদক মামলা নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

আদালত ইতিমধ্যে মাদক আইনের যেসব মামলার অভিযোগপত্র আমলে নিয়েছে, সেগুলো আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তিন বছর ধরে কারাগারে থাকা মাদক মামলার আসামি মিজানুর রহমান বাড়ৈর জামিন শুনানির সময় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালে ৬০০ ইয়াবাসহ মিজানুর রহমানকে গ্রেফতার করার পর তার বিরুদ্ধে মাদারীপুরের রাজৈর থানায় মামলা করে পুলিশ।

এর পর থেকেই মিজানুর রহমান কারাভোগ করছেন। পাশাপাশি চলছে তার মামলা। মামলার রায় হওয়ার আগেই ইতিমধ্যে তিনি তিন বছর শাস্তি ভোগ করেছেন।

মঙ্গলবার আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী ফজলুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোর্শেদ।

ইউসুফ মাহবুব মোর্শেদ সাংবাদিকদের বলেন, মিজানুর রহমান গ্রেফতার হওয়ার পর থেকেই কারাগারে। তদন্ত কর্মকর্তা এখন পর্যন্ত কোনো সাক্ষীকে আদালতে হাজির করতে পারেননি। এ কারণে আদালত অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছেন।

এ মামলায় আদালত বলেন, মাদক আইনের মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। আর এ জন্য সব জেলার ডিসি, এসপি, ওসি ও আইওকে ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে সহযোগিতা করতে হবে।

এ ক্ষেত্রে ব্যর্থতা থাকলে তাদের জবাবদিহির আওতায় আনা হবে।

এ ছাড়া মামলার তদন্ত কর্মকর্তা এবং সংশ্লিষ্ট আইন কর্মকর্তাকেও সাক্ষী আনাসহ মামলা নিষ্পত্তির ক্ষেত্রে সহযোগিতা করতে বলা হয়েছে। তা না হলে তাদের ক্ষেত্রেও একই ধরনের ব্যবস্থা নেয়া হবে।

বিএ-০৫/০৫-০২ (ন্যাশনাল ডেস্ক)