‘দ্রব্যমূল্য বৃদ্ধিতে সরকারি দলের ব্যবসায়ীরা দায়ী’: ফখরুল

‘দ্রব্যমূল্যের বৃদ্ধির জন্য ক্ষমতাসীন দলের ব্যবসায়ী জোটই দায়ী। সরকার একদিকে মুক্তবাজারের দর্শনে বিশ্বাসী, অন্যদিকে দলীয় ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় আগ্রহী। সরকারের দুর্নীতি, টাকা পাচার, লুটপাটের মাধ্যমে সম্পদ অর্জনের ফলে দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য আকাশচুম্বি হয়েছে।’

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, ‘দলীয় ব্যবসায়ীদের তৈরি এ জোট ভাঙতে না পারলে, টিসিবিকে শক্তিশালী করতে না পারলে, পরিবহনের চাঁদাবাজি এবং মধ্যস্বত্ব ব্যবস্থা বন্ধ করতে না পারলে দ্রব্যমূল্য কমানো সম্ভব হবে না। বক্তৃতা-বিবৃতি ও লোক দেখানো ভণ্ডামি দিয়ে আর যাই হোক দ্রব্যমূল্য কমানোর বা অর্থনৈতিক সমস্যার সমাধান সম্ভব নয়। কারণ যারা দ্রব্যমূল্য বাড়াচ্ছে তারা সবই আওয়ামী লীগের লোক। তাই জনজীবন ও দ্রব্যমূল্যকে স্বাভাবিক পর্যায়ে রাখতে হলে জবাবদিহিতামূলক সরকার গড়ে তুলতে হবে।’

বিএনপি মহাসচিব বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধি বিষয়ক গণশুনানিতে বিএনপির প্রতিনিধি গিয়েছিল। সেখানে দলের বক্তব্য দেওয়া হয়েছে। এ নিয়ে বিএনপি অতীতে কর্মসূচি দিয়েছে, আবার যদি মূল্য বৃদ্ধি করা হয় অবশ্যই কর্মসূচি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএ-১২/০৩-১২ (ন্যাশনাল ডেস্ক)