১৬ বছর পর পঞ্চপাণ্ডব বিহীন টেস্ট খেলছে বাংলাদেশ

কুঁচকির চোটের কারণে ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টে একাদশ থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। তার বদলি হিসেবে একাদশে জায়গা পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। আর এরই ফলে দীর্ঘ ১৬ বছর পর পঞ্চপাণ্ডব বিহীন টেস্ট খেলছে বাংলাদেশ।

এদিকে মাহমুদুল হাসান জয়ের হাতের ইনজুরির কারণে ক্রাইস্টচার্চ টেস্ট খেলতে পারবেন না আগেই জানা ছিল। তার পরিবর্তে দলে জায়গা পেয়েছেন নাইম শেখ। এ বাঁহাতি ওপেনারই পেয়েছেন বাংলাদেশের ১০০তম টেস্ট ক্যাপ। অর্থাৎ বাংলাদেশের ১০০তম টেস্ট ক্রিকেটার নাইম।

এদিকে টেস্টের প্রথম দিন হতাশায় কেটেছে বাংলাদেশ দলের। টস জিতে বোলিং নিয়েও তেমন সুবিধা করতে পারেন নি টাইগার বোলাররা। নিউজিল্যান্ডের এক উইকেট হারালেও স্কোর বোর্ডে ৩৪৯ রান তুলেছে কিউই শিবির। স্বাগতিকদের হয়ে সেঞ্চুরি করেছেন টম লাথাম। সেঞ্চুরি থেকে এক রান দূরে রয়েছেন ডেভন কনওয়ে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের সবুজ উইকেটের ফায়দা নিতে পারেননি বাংলাদেশের পেসাররা। টাইগার পেসারদের ওপর রীতিমতো ঝড় তুলেন নিউজিল্যান্ডের ব্যাটাররা।

টম লাথাম প্রথম দিন শেষে দ্বিশতকের অপেক্ষায় রয়েছেন। ২৭৮ বলে ২৮ চারে তিনি করেছেন ১৮৬ রান।সেঞ্চুরি পূর্ণ করার অপেক্ষায় দিন শেষ করেছেন কনওয়ে, শেষ পর্যন্ত স্কোর বোর্ডে তিনি যোগ করেছেন ৯৯ রান। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি খরুচে ছিলেন প্রথম টেস্টের নায়ক এবাদত হোসেন। ২১ ওভারে ৫.৪০ ইকোনমিতে তিনি দিয়েছেন ১১৪ রান।

এসএইচ-১০/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)