পেঁপের বীজের যে এত গুণ, তা কি আপনি জানেন ?

পেঁপের বীজের

একাধিক এনজাইম এবং উপকারি উপাদানে ঠাসা পেঁপের বীজ আর মধু-কে একসঙ্গে মিশিয়ে খাওয়া শুরু করলে শরীরের ক্ষমতা এতটা বেড়ে যায় যে প্রতিটি গুরুত্বপূর্ণ অঙ্গ রোগ মুক্তির পথে আরও কয়েক ধাপ এগিয়ে যায়। প্রতিদিন ২ চামচ পেঁপের বীজের সঙ্গে এক চামচ খাঁটি মধু মিশিয়ে খেতে হবে।

পিরিয়ডের সময়ে প্রতিদিন পেঁপের বীজের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে খাওয়া শুরু করলে শরীরের ভিতেরর ইনফ্লেমেশন বা প্রদাহের মাত্রা কমে। ফলে কষ্ট এবং অস্বস্তি কমতে সময় লাগে না।

নিয়মিত পেঁপের বীজ এবং মধু খাওয়া শুরু করলে ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানেরা বেরিয়ে যেতে শুরু করে। ফলে বলিরেখা কমে, সেই সঙ্গে কমে ত্বকের বয়সও। ফলে স্কিনের সৌন্দর্য বৃদ্ধি পায় চোখে পরার মতো।

এই ওষুধটিতে রয়েছে প্রচুর মাত্রায় প্রোটিন, যা পেশির গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

পেঁপে এবং মধুতে রয়েছে গ্লকোসিনোলেট নামে একটি উপাদান, যা সেলেদের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি ধারে কাছেও ঘেঁষতে পারে না।

পেঁপের বীজ এবং মধুতে উপস্থিত বেশ কিছু এনজাইম স্পার্ম কাউন্টের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফলে এই দুটি প্রকৃতিক উপাদান একসঙ্গে খাওয়া শুরু করলে বাবা হওয়ার স্বপ্ন পূরণ হতে সময় লাগে না।

যাদের হজমের সমস্যা রয়েছে তাদের জন্য এই ঘরোয়া ওষুধটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এতে উপস্থিত নানা উপকারি উপাদান পেটের ভিতরে থাকা পোকাদের মেরে ফেলে। ফলে হজমের সমস্যা হয়ার সম্ভবনা হ্রাস পায়।

যারা ওজন কমাতে চাইছেন, তাদের তো এইটা খাওয়া মাস্ট! কারণ পেঁপে এবং মধুতে রয়েছে বেশ কিছু লিপিডস এবং পটাশিয়াম, যা মেটাবলিজম বাড়িয়ে চর্বি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এতে রয়েছে প্রচিুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই শক্তিশালী করে দেয় যে কোনও ভাইরাসই তেমন একটা ক্ষতি করতে পারে না।

আরএম-২৫/১২/০৫ (স্বাস্থ্য ডেস্ক)