৯ ঘণ্টার বেশি ঘুমালে স্ট্রোকের ঝুঁকি বাড়ে

৯ ঘণ্টার

ঘুম ছাড়া বেঁচে থাকা অসম্ভব। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের তথ্যানুসারে জানা যায়, বয়স অনুযায়ী মানুষের ঘুমের সময়টা নির্ভর করে। তবে কারোরই ৫ ঘণ্টার কম বা ৯ ঘণ্টার বেশি ঘুম হওয়া উচিত নয়।

গবেষণায় দেখা যায়, যারা প্রতি রাতে ৯ ঘণ্টা কিংবা তার চেয়ে বেশি সময় ঘুমান তাদের স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে।

আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজির গবেষণা থেকে জানা যায়, যারা ৯ ঘণ্টার বেশি ঘুমায়, তাদের সাধারণের চেয়ে অ্যাজাইনায় (হৃদযন্ত্রে রক্তের প্রবাহ কমে যাওয়ার কারণে যে ব্যথা অনুভূত হয়) আক্রান্ত হওয়ার আশঙ্কা স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ থাকে এবং অন্যান্য হৃদরোগে আক্রান্ত হবার আশঙ্কা ১০% বেড়ে যায়।

চীন দেশে ৩১ হাজার ৭৫০জন মধ্যবয়স্ক নারীদের নিয়ে ৬ বছর ধরে একটি গবেষণা করা হয়। গবেষণা করার সময় অতিরিক্ত ঘুমের কারণে ১ হাজার ৫৫৭ টি স্ট্রোকের ঘটনা ঘটে। গবেষকরা পর্যবেক্ষণ করে জানান, যারা দিনে ৯-১১ ঘণ্টা পর্যন্ত ঘুমায়, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা স্বাভাবিকের চেয়ে ২৩% বেশি থাকে।

বিভিন্ন বয়সী মানুষের ঘুমের সময় ভিন্ন ভিন্ন। এজন্য প্রত্যেক মানুষকে তার বয়স অনুযায়ী ঘুমানো উচিত। ৩মাস বয়স পর্যন্ত শিশুদের ১৪ থেকে ১৭ ঘণ্টা, চার মাস থেকে ১১ মাস পর্যন্ত শিশুদের ১০ থেকে ১৮ ঘণ্টা, ১ থেকে ২ বছর বয়সী শিশুদের ১১ থেকে ১৪ ঘণ্টা, ৩ থেকে ৫ বছর বয়সী শিশুদের ১০ থেকে ১৩ ঘণ্টা, ৬ থেকে ১৩ বছর বয়সীদের ৯ থেকে ১০ ঘণ্টা, ১৪ থেকে ১৭ বছর বয়সীদের ৮ থেকে ১০ ঘণ্টা, প্রাপ্ত বয়স্ক অর্থাৎ ১৮ থেকে ৬৪ বছর বয়সীদের ৭ থেকে ৯ ঘণ্টা এবং ৬৫ বা তার বেশি বছর বয়সীদের ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

আরএম-১৮/৩১/১২ (স্বাস্থ্য ডেস্ক)