কখন ডেঙ্গুর পরীক্ষা করাবেন?

সারাবিশ্বের মানুষই এখন করোনা নিয়ে আতঙ্কিত। এরই মধ্যে আবার এসেছে ডেঙ্গুর ঋতু। তাই করোনাভাইরাস থেকে সাবধান থাকার পাশাপাশি ডেঙ্গুর বিষয়েও সতর্ক থাকতে হবে।

আসুন জেনে নিই ডেঙ্গুর লক্ষণ ও সতর্কতা এবং কখন পরীক্ষা করাবেন সে সম্পর্কে।

উচ্চমাত্রার জ্বর

ডেঙ্গুর প্রথম উপসর্গ হলো হঠাৎ করেই উচ্চমাত্রার জ্বর। প্রচণ্ড শীত অনুভূত হওয়া, প্রচণ্ড শরীর ব্যথা, অবসাদ ও ক্লান্ত অনুভব করা। জ্বর ১০০ থেকে ১০২ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে থাকতে পারে। তবে দ্রুত চিকিৎসা না পেলে জ্বর তীব্র গতিতে বাড়তে থাকে।

চোখের পেছনে ব্যথা

এই রোগের আরেকটি বৈশিষ্ট্য হলো– জ্বরের সঙ্গে চোখের পেছনে ব্যথা। অক্ষিকোটরে বিরামহীন চাপ অনুভূত হয়। তাই জ্বরের সঙ্গে চোখের পেছনে ক্রমাগত ব্যথা হলে দ্রুত ডেঙ্গুর পরীক্ষা করানো উচিত।

মাথাব্যথা

কপাল থেকে শুরু হয়ে ব্যথা মাথা পেছন দিক পর্যন্ত চলে যেতে পারে। মাথাব্যথার এমন আচরণ ডেঙ্গুরই ইঙ্গিত দেয়। আর পেশি ও হাড়ের জোড়ায় ব্যথা হওয়াও ডেঙ্গুর লক্ষণ।

ত্বকের র্যাশ

ত্বকে চ্যাপ্টা ও লালচে রঙের র্যাশ দেখা দেয় এই রোগে। জ্বর শুরু হওয়ার ২ থেকে ৩ দিনের মধ্যে এই র্যাশ দেখা দিতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই তা চুলকায় ও শরীরের যে কোনো জায়গায় হতে পারে।

বমিভাব ও বমি

এই রোগে আক্রান্ত হলে বমিভাব অনুভূত হতে থাকে। বমি হলে এবং সঙ্গে পেটব্যথা থাকলে বুঝতে হবে রোগের তীব্রতা বাড়ছে।

সতর্কতা

এসব উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রচুর পরিমাণে পানি এবং অন্যান্য তরল পান করতে হবে, যাতে ‘প্লাটিলেট কাউন্ট’ কমতে না পারে।