রাজশাহীর সোমা কিংবদন্তি চিত্রশিল্পী হিসেবে ভূষিত

রাজশাহীর মেয়ে নারগিস পারভিন সোমা কিংবদন্তি চিত্রশিল্পী হিসেবে ভূষিত হয়েছেন। ভারতের অন্ধ্র প্রদেশের অমলাপুরমের কোনাসেমি চিত্রকলা পরিষদ তাঁকে এই মর্যাদায় ভূষিত করেন এবং সেই সাথে গোল্ডেন এ্যাওয়ার্ড প্রদান করেন। দেশটির ঐ রাজ্যের সতোশি হিল গ্যালারীতে শনিবার শেষ হওয়া পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক চিত্র প্রদর্শনীর মাধ্যমে রাজশাহী চারুকলা মহাবদ্যিালয়ের এ প্রভাষককে এই পুরস্কার দেয়া হয়। বিশ্বের ১০ জন চিত্রশিল্পীকে এই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। যার মধ্যে বাংলাদেশি হিসেবে তিনি একমাত্র। শুধু তাই নয় লিজেন্ড এ্যাওয়ার্ড প্রদান করা হয় বিশ্বের ২০ জনকে। এর মধ্যে পদ্মা পাড়ের এই মেয়েটি লালসবুজ দেশের একমাত্র। যে ছবিটির জন্য তাঁর এই অর্জন তা হলো নারী জীবনের নতুন জীবন শুরুর গল্প। এটাতে গ্রাম বাংলার বিয়ের চিত্র আর নারীর ফেলে আশা জীবনচিত্র তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন : চিত্রশিল্পি সোমার ভাবনায় কেবলি নারীর জীবন সংগ্রাম

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী নারগিস পারভিন সোমা বলেন, কাজের স্বীকৃতি পেতে সবারই ভালো লাগে। তেমনটি হয়েছে তাঁরও। তবে চলার পথে ধারাবাহিকতার থেকে একটু বড় ধরনের কিছু পেলে আরও ভাল লাগে। যখন তিনি জানলেন তখন তাঁর মনে হয়েছে আরেকটি পুরুস্কার অর্জন। মানে জীবনে এগিয়ে যাবার আরো একটি সিড়ি পার হলেন।

আরও পড়ুন : রাজশাহীর সোমার মাথায় সাফল্যের আরও একটি পালক

তিনি বলেন, কাজ করছেন নিজের জন্য, দেশের জন্য, এটাই তাঁর সফলতা। তিনি চেষ্টা করছেন তাঁর চিত্রকর্ম দিয়ে নিজ দেশের সম্মান রাখা।

আরও পড়ুন : রুচিশীল ফ্যাশান শোর মাধ্যমে সমাজ পরিবর্তন করতে চান সোমা

সোমা বলেন, বিভিন্ন দেশের প্রতিষ্ঠানের আয়োজিত চিত্রপ্রদর্শনীতে অংশ নিলেও কোনাসেমি চিত্রকলা পরিষদের আয়োজনে এবার প্রথম অংশ নিয়েছিলেন। আর অংশ নিয়েই সামনের দিকে এগিয়ে যাবার জন্য আরো একটি অর্জন হলো তাঁর।

আরও পড়ুন : চিত্রশিল্পাঙ্গনে আলোচিত মুখ রাজশাহীর সোমা

ভারতের অন্ধ্র প্রদেশের অমলাপুরমের কোনাসেমি চিত্রকলা পরিষদের আয়োজনে সতোশি হিল গ্যালারীতে আন্তর্জাতিক পর্যায়ের এই চিত্রপ্রদর্শনী শুরু হয়েছিল ২০ জানুয়ারি। শেষ হয়েছে শনিবার। পাঁচদিন ব্যাপী এই প্রদর্শনীতে বিশ্বের বিভিন্ন দেশের ৩৫০ জন চিত্রশিল্পী অংশ নিয়েছিলেন।

আরও পড়ুন : সোমা ভবিষ্যত চিত্রশিল্পিদের অনুকরনীয়

এসএইচ-২৭/২৫/২০ (সুমন হাসান)