দেশে ফোরজি চালু ২১ ফেব্রুয়ারি

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৩, ২০১৮ আপডেটঃ ৫:০৬ অপরাহ্ন

২১ ফেব্রুয়ারি থেকে দেশে ফোরজি নেটওয়ার্ক চালু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত ফোরজি তরঙ্গ নিলাম অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এই তথ্য জানান।

শাহজাহান মাহমুদ বলেন, আজ যে দুই টেলিকম অপারেটর তরঙ্গ কেনার নিলামে অংশ নিয়েছে তাদেরকে ২০ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে তরঙ্গ বরাদ্ধ দেয়া হবে। যাতে করে তারা ২১ ফেব্রুয়ারি থেকে দেশে ফোরজি নেটওয়ার্ক বিস্তৃত করতে পারে।দেশের টেলিকম অপারেটরগুলোর কাছে এখন পর্যাপ্ত পরিমানে তরঙ্গ রয়েছে। আশা করবো তারা তাদের গ্রাহকদের আরো বেশি সেবা দিতে সক্ষম হবে।

তরঙ্গ নিলামে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ নিয়ে এগিয়ে আছে গ্রামীণফোন। গ্রামীণফোনের এখন তরঙ্গ বেড়ে দাঁড়ালো ৩৭ মেগাহার্জ। নিলামে অংশ নেয়া অপর প্রতিষ্ঠান বাংলালিংক ২১০০ মেগাহার্জ ব্র্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ এবং ১৮০০ মেগাহার্জ ব্র্যান্ডে ৫.৬ মেগাহার্জ তরঙ্গ ক্রয় করে। এই তরঙ্গ বিক্রি করে বিটিআরসির আয় হবে ৫২৬৮.৫১ কোটি টাকা।

আরও খবর : প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ইন্টারনেটের গতি কমছে

মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবে এই নিলাম অনুষ্ঠিত হয়। নিলাম পরিচালনা করেন বিটিআরসির স্পেকটাম বিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাসিম পারভেজ। এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ উপস্থিত ছিলেন।

তরঙ্গ নিলাম শেষে সাংবাদিকদের জানানো হয়, পৃথিবীর বিভিন্ন দেশে টেলিকম অপারেটররা ২১০০, ১৮০০ এবং ৯০০ মেগাহার্জ ব্যান্ডের তরঙ্গ বরাদ্দ নিয়ে ফোরজি নেটওয়ার্ক বিস্তৃত করে আসছে। এরমধ্যে ফোরজির জন্য জনপ্রিয় ব্যান্ড ২১০০ মেগাহার্জ। আজকের নিলামে দুইটি টেলিকম অপারেটর অংশ নিয়ে ২১০০ এবং ১৮০০ মেগাহার্জ ব্যান্ডের তরঙ্গ কিনে নেয়।

এমও-০৬/১৩-০২ (প্রযুক্তি ডেস্ক)