আন্দোলন স্থগিত করল রাবির শিক্ষার্থীরা

প্রকাশিতঃ আগস্ট ৯, ২০১৮ আপডেটঃ ৯:২৫ অপরাহ্ন

দফা আন্দোলন স্থগিত করে দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিপিড়ন বিরোধী শিক্ষার্থীরা। আলোকচিত্রী শহিদুল আলমের রিমান্ড বাতিলসহ নিঃশর্ত মুক্তি এবং আটককৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার বিভিন্ন দাবিতে আন্দোলনে নামার কথা ছিলো শিক্ষার্থীদের।

চলমান নিরাপদ সড়ক আন্দোলনে আন্দোলনকারী এই শিক্ষার্থীরা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব দাবির কথা জানান তারা। বিশ্ববিদ্যালয়ের আমচত্বরে অনুষ্ঠিত সকাল ১০ টার এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী শাকিলা খাতুন।

লিখিত বক্তব্যে তারা বাংলাদেশ পুলিশ, যাত্রীকল্যান সমিতি, নিরাপদ সড়ক চাই ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য উল্লেখ করে বলেন, দেশে প্রতিবছর কমপক্ষে ৮ হাজার ও সর্বোচ্চ ২০ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। এছাড়া ১০ হাজার মোটরযানের দুর্ঘটনার হার ৮৫ ভাগ যা অন্যান্য দেশে ৩ থেকে সাড়ে ৩ ভাগ যা ‘স্টাকচারাল কিলিং বা কাঠামোগত হত্যা’ বলে উল্লেখ করেন তারা।

তাদের দাবিগুলো হচ্ছে- নিরাপদ সড়ক নিশ্চিত করতে নৌ মন্ত্রীর পদত্যাগ সহ কিশোরদের চলমান আন্দোলনের দাবি বাস্তবায়ন করা, শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলার সাথে জড়িতদের গ্রেফতার ও বিচার করা, আলোকচিত্রী শহীদুল আলমের রিমান্ড বাতিলসহ নিঃশর্ত মুক্তি এবং আটককৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার, চালক-স্টাফদের নিয়োগপত্র-পরিচয়পত্র ও প্রশিক্ষণ দিতে হবে এবং শ্রমঘন্টা ও বেতন নির্ধারণ করাসহ আন্দোলনে আহতদের চিকিৎসার ব্যয়ভার রাষ্ট্রকে বহন।

এসময় নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের পক্ষে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাদীরা রুম্মান, চারুকলা বিভাগের আফরুকুন্নাহার তানিয়া, সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের রঞ্জু হাসান প্রমুখ।

বিএ-১৯/০৯-০৮ (শিক্ষা ডেস্ক)