ভারতের কাশ্মিরকে তিনভাগ করবেন মোদি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৮ আপডেটঃ ৪:৫০ অপরাহ্ন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের মানচিত্র পরিবর্তন করার কথা ভাবছেন। দেশটির বিতর্কিত এ প্রদেশটিকে তিনভাগে ভাগ করার কথা ভাবছেন বলে প্রধানমন্ত্রীর নয়া দিল্লির কার্যালয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

জম্মুভিত্তিক গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার প্রদেশটিকে জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে তৈরি করবে। সেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মিরের ব্যাপারে খুবই মনযোগী। তিনি (মোদি) ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান।

সূত্রের তথ্য উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সরকারের প্রথম মেয়াদেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান। খুব সম্ভবত আগামী এক মাসের মধ্যে মোদি নিজে কাশ্মিরকে তিনভাগে ভাগ করার ঘোষণা দিতে পারেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, মোদি সরকার বিতর্কিত এই প্রদেশটির সমস্যা সমাধানের জন্য একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে। তারা বলেন, যদি সবকিছু ঠিকঠাক মতো হয় তাহলে কাশ্মিরের মানচিত্র বদলে যাবে। জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে প্রদেশটিকে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হবে।

ওই প্রতিবেদনে বলা হয়, এই বিভাজন বিতর্কিত ওই অঞ্চলের অনেক সমস্যার সমাধানে ভুমিকা রাখবে। ক্ষমতাসীন সরকার এটা জানে যে, তারা এই বিতর্কিত অঞ্চলটিতে নিজেদের দলের সরকার গঠন করতে পারবে না এবং এটা নির্ভর করছে জাতীয় সম্মেলন কিংবা পিপলস ডেমোক্রেটিক পার্টির ওপর যদি তারা ক্ষমতা ভাগাভাগি করতে চায়।

বিএ-০৫/১২-০৯ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্যসূত্র: আরলি টাইমস)