ভাষার জন্য আমরা গ্যালন গ্যালন রক্ত দিতেও প্রস্তুত (ভিডিও)

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ২১, ২০১৮ আপডেটঃ ১২:২৬ পূর্বাহ্ন

ভাষা আন্দোলন বেগবান হল, ক্রমেই বিষয়টি সাধারণ মানুষদের মধ্যেও প্রতিক্রিয়া সৃষ্টি করতে থাকলো। যারা বিরূপ মত পোষণ করছিলেন তারাও মনোভাব পরিবর্তন করতে থাকলেন। যে ভুল ধারণা মানুষের মাঝের বিরাজ করছিলো তা ভেঙ্গে যেতে শুরু করলো।

স্কুলের ছাত্র-ছাত্রীরাও কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করতে আরাম্ভ করলো। আব্দুস সাত্তার মন্ডল ছাত্র রাজনীতির কারণে সরকারের লক্ষ বস্তুতে পরিণত হন। কিন্তু ভাষা আন্দোলনের মত এত বড় অধিকার আদায়ের আন্দোলনে তিনি পিছপা হননি।

২১শে ফেব্রুয়ারি ঢাকায় গুলি চলেছে, শহীদ হয়েছে আন্দোলনরত ছাত্রদের মধ্যে অনেকে, এই সংবাদের প্রেক্ষিতে ২২শে ফেব্রুয়ারি ভুবন মোহন পার্কের প্রতিবাদ সভার ভাষণে আব্দুর সাত্তার মাস্টার বলেছিলেন, ‘বাংলা ভাষার জন্য আমরা গ্যালন গ্যালন রক্ত দিতেও প্রস্তুত আছি। সেই ভাষণের কারণে পরবর্তিতে তাকে করতে হয়েছিলো কারাবরণ।

সেই সময় সাত্তার মাস্টারের মত ছাত্রনেতারা ভাষার সেই আন্দোলনকে করেছিলেন তরান্বিত। তাদের সাহসিকতার মধ্য দিয়েই আমরা ফিরে পেয়ছিলাম বাংলা ভাষায় কথা বলার অধিকার। আর রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে মেনে বাধ্য হয়েছিলো তৎকালীন পাকিস্তান সরকার।

আমাদের ভাষাসৈনিক: পর্ব -৩

২২ শে ফেব্রুয়ারি ভুবন মোহন পার্কের ভাষণে আব্দুস সাত্তার মাস্টার বলেছিলনে, 'ভাষার জন্য আমরা গ্যালন গ্যালন রক্ত দিতে প্রস্তুত' ভাষা আন্দোলনের মাসে ভাষা সৈনিকদের নিয়ে পদ্মানিউজ-এর বিশেষ প্রামাণ্যচিত্র “আমাদের ভাষাসৈনিক”। দেখুন তৃতীয় পর্ব।

Posted by Radio Padma News on Tuesday, February 20, 2018

মাহফুজ আরেফিন, পদ্মানিউজ.কম