কোটা আন্দোলনকে জঙ্গিবাদের সঙ্গে তুলনা, ঢাবি উপাচার্যকে ওপেন চ্যালেঞ্জ

প্রকাশিতঃ জুলাই ১০, ২০১৮ আপডেটঃ ৫:৩৯ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় অধ্যাপক ড. আলী রীয়াজ। কোটা সংস্কার নিয়ে চলমান আন্দোলনকে জঙ্গিবাদের সঙ্গে তুলনা করায় এ প্রতিবাদ জানান তিনি। উপাচার্য কোটাসংস্কার আন্দোলনে যুক্তদের তালেবান, আল শাবাব এবং বোকো হারামের সঙ্গে তুলনা করে একটি ভিডিওকে ভিত্তি হিসেবে উল্লেখ করেছেন।

আন্তর্জাতিক দুনিয়ায় দীর্ঘদিন জঙ্গিবাদ নিয়ে গবেষণা করেন অধ্যাপক আলী রীয়াজ। আর গবেষণার প্রয়োজনেই তিনি সেই ভিডিওটি প্রদর্শনের খোলা চ্যালেঞ্জ জানিয়েছেন উপাচার্যকে।

ফেসবুক স্ট্যাটাসে দেওয়া সেই মন্তব্য পাঠকের জন্য হুবহু তুলে দেওয়া হলো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কোটা সংস্কার আন্দোলনের কর্মীদের ‘জঙ্গি’ বলে বর্ণনার সময় তাদের তুলনা করেছেন তালেবান, আল শাবাব এবং বোকো হারামের সঙ্গে। তিনি বলেছেন যে, তিনি ফেসবুক ব্যবহার করেন না, কিন্তু তাঁর একজন সহকর্মী তাকে এমন কোনো ভিডিও দেখিয়েছেন যা থেকে তাঁর এই উপসংহার।

আরও খবর: ঢাবি উপাচার্যের পদত্যাগ করা উচিত!

আমি দীর্ঘদিন ধরে উগ্র সহিংসবাদ এবং আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলো বিষয়ে পঠন-পাঠনের চেষ্টা করছি; বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ে সামান্য গবেষণার অভিজ্ঞতাও আছে; সেই আগ্রহ থেকে এবং আমার গবেষণার প্রয়োজনেই আমি জানতে চাইছি সেই ভিডিওটা কোথায়?

তা ছাড়া উপাচার্য যেহেতু দেখেছেন সেহেতু এটা কোথাও আছে; সেটা দেখার অধিকার বাংলাদেশের মানুষের নিশ্চয় আছে। যদি এটা চ্যালেঞ্জ হিসেবে নিতে চান সেইভাবে বিবেচনা করেই উপাচার্য মহোদয় বলুন কোথায় সেই ভিডিও?

এমও-০৯/১০-০৭ (শিক্ষা ডেস্ক, তথ্যসূত্র: বিডি প্রতিদিন)