মুক্তিযুদ্ধের ঘোষণা নিয়ে অযৌক্তিক রাজনৈতিক বিতর্ক

প্রকাশিতঃ ডিসেম্বর ৫, ২০১৭ আপডেটঃ ৫:৪১ অপরাহ্ন

মুক্তিযুদ্ধ নিয়ে বস্তুনিষ্ঠ ইতিহাস যেটা তা আজও পাওয়া যায়নি। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এককভাবে ব্যক্তি উদ্যোগে করা সম্ভব নয়, এজন্য প্রয়োজন ব্যাপক প্রাতিষ্ঠানিক উদ্যোগ। ইতিহাস যে সঠিকভাবে তুলে ধরা হয়নি তার প্রমাণ হলো, মুক্তিযুদ্ধের সঠিক সংখ্যা কত? আমাদের মুক্তিযুদ্ধের ঘোষণা নিয়েও বিতর্ক আছে। আর সেই বিতর্ককে অযৌক্তিক রাজনৈতিক বিতর্ক বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন।

সোমবার ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন বেসকারি এক টিভি চ্যানেলে এই মন্তব্য করেন। লেখক ও গবেষক আফসান চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধ সম্পর্কে যেসব ইতিহাস রয়েছে তা খণ্ডিতভাবে রয়েছে। তবে এগুলো গবেষণার বই না, এগুলো সবই ব্যক্তি স্মৃতিচারণ আর যারা বই লিখছে তাদের অবস্থান তৈরি করা বলেন তিনি।

আফসান চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাসের তৃতীয় খণ্ডের স্বাধীনতার বিষয়টি আছে তা বাংলাদেশ আওয়ামী লীগের সময় হয়। দ্বিতীয়বার বিএনপির সময় পরিবর্তন হয়েছে আবার তৃতীয়বার যখন আবার আওয়ামী লীগ আসার পরে প্রথম সংস্করণ আবার আসে।

যারা সুবিধার অবস্থানে থাকে আমরা তাদের ইতিহাসটা তাদের দৃষ্টিভঙ্গিতেই জানতে পারি। যারা লেখার বাইরে প্রায় ৯৯ ভাগ মানুষ তাদের ইতিহাস জানতে পারি না, কারণ তারা লেখে না বলেন তিনি।

তাদের দাবি মুক্তিযুদ্ধাদের প্রকৃত সংখ্যাই বের করা যায়নি আর প্রান্তিক জনগোষ্ঠীর অবদার রয়ে গেছে আড়ালেই। নতুন প্রজন্মের তরুণকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাবার দায়িত্ব নিতে হবে সরকারকেই। তবেই আমাদের মুক্তির ইতিহাস সঠিকভাবে বের হবে।

এমও-১১/০৫-১২ (অনলাইন ডেস্ক,তথ্যসূত্র-ডিবিসি নিউজ)